শিক্ষার্থীদের মঙ্গলের স্বার্থেই এই নীতিমালা তৈরী করা হলো, নীতিমালাগুলো মেনে চলতে সকলকে বিনীতভাবে অনুরোধ করা হলো:

কোর্স অংশগ্রহণ নীতিমালা:
সেকশন ১ : বেসিক.

ক. লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটি এর শিক্ষার্থী হওয়ার পর আপনার যত সমস্যা, জিজ্ঞাসা, সাহায্য সব আমাদের লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটি সাইটের সাপোর্টে (হেল্পলাইন নাম্বার, ফেইসবুক পেইজ মেসেঞ্জার, হোয়াট্সঅ্যাপ) জিজ্ঞাসা করবেন। কোন শিক্ষককের / পরিচালকদের পাসোর্নাল কোন আইডি কিংবা ফোন নাম্বারে টেক্সট বা কল দিতে পারবেন না।
খ. ক্লাস সর্ম্পকিত, ক্লাস কবে শুরু, গত ক্লাসের রেকর্ডিং এই জাতীয় ক্লাস সর্ম্পকিত যেকোন প্রশ্ন ফেইসবুক পেইজ মেসেঞ্জারে মেসেজ করবেন। একই মেসেজ বার বার দিবেন না।

গ.  লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটি এর বাইরে লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটির কোর্স  বা ব্যাচ নিয়ে কোথাও ব্যাচের গ্রুপ খোলা যাবে না এবং লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটির কোন ডাটা, ভিডিও কিংবা মিটিং আইডি ফেসবুক গ্রুপ কিংবা অন্য কোথাও শেয়ার করা যাবে না। কোন শিক্ষার্থীর খোলা কোন গ্রুপে ব্যাচের অন্য শিক্ষার্থীদের জয়েন নিষিদ্ধ। এমন কোন প্রমাণ পেলে উক্ত শিক্ষার্থীদের বহিস্কার করা হতে পারে।

ঘ. কোন শিক্ষার্থী যদি (ট্রেইনার অথবা লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটিকে অবগত ব্যতিত) পরপর ৭ টি ক্লাসে অংশ না নিলে তার স্টুডেন্টশীপ বাতিল বলে গণ্য হবে।

ঙ. প্রতিটি সম্পন্ন হওয়া ক্লাসের ভিডিও উক্ত ক্লাসে সর্বোচ্চ ১০ দিন থাকবে। তাই উক্ত সময়ের মধ্যে শিক্ষার্থীদের ক্লাস রেকর্ডিং ডাউনলোড করে নিতে হবে।

সেকশন ২: তথ্য সংরক্ষণ.

ক. কোর্সের ব্যাচ একটিভিটি এর ভেতর কোর্স সর্ম্পকিত কোন পোস্ট ছাড়া অন্য কোন পোস্ট কঠোরভাবে নিষিদ্ধ।
খ. কোর্সের ব্যাচ একটিভিটি এর ভেতর কেউ নিজস্ব প্রচারণা, এড মি, যেকোন প্রকার লিংক, গ্রুপ পোস্ট কিংবা কমেন্ট করা যাবে না।
গ. সিলেবাস, প্রাকটিজ ফাইল, কিংবা লেকচার নামে কোন প্রকার ভাইরাস কিংবা অন্য শিক্ষার্থীর জন্য ক্ষতিকর এ জাতীয় পোস্ট করলে তাকে সাময়িক বহিস্কার, জরিমানা কিংবা ছাত্রত্ব বাতিল করা হবে।

ঘ. ব্যাচের ক্লাসের জয়েন মিটিং আইডি কিংবা লিঙ্ক লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটির কোর্সের ফেসবুক গ্রুপসহ অন্য কোথাও শেয়ার করা কঠোরভাবে নিষিদ্ধ। এ রকম প্রমাণ পেলে উক্ত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল কিংবা আর্থিক জরিমানা হতে পারে।

ঙ. একজন শিক্ষার্থী নিজের লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটির একাউন্ট এর আইডি পাসওয়ার্ড সবসময় নিরাপদ স্থানে নিজে সংরক্ষণ করবেন। নিজের লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটির লগিন আইডি পাসওয়ার্ড অন্য কারো সাথে শেয়ার করা যাবে না কিংবা একাধিক ডিভাইস থেকে লগিন করা যাবে না।

চ. কোন শিক্ষার্থীর ভর্তি বাতিল কিংবা ছাত্রত্ব বাতিল হলে তিনি রেজিস্ট্রেশন ফি ফেরত পাবেন না। অর্থাৎ রেজিস্ট্রেশন ফি অফেরতযোগ্য।

সেকশন ৩: লেভেল বেজড কারিকুলাম (LBC) পদ্ধতি.

ক. লেভেল বেজড কারিকুলাম (LBC) পদ্ধতিতে সম্পূর্ণ কোর্স কারিকুলামকে ৩ টি লেভেলে সাজানো হয়েছে। এক্ষেত্রে প্রতিটি লেভেলে রয়েছে এসেসমেন্ট প্রক্রিয়া। একটি লেভেল থেকে পরবর্তী লেভেলে যেতে হলে শিক্ষার্থীকে এসেসমেন্ট টেষ্টে উত্তীর্ণ হতে হবে। কোন শিক্ষার্থী এসেসমেন্ট টেষ্টে উত্তীর্ণ না হলে পুনরায় প্রস্তুতি নিয়ে আরো একবার টেষ্ট দেওয়ার সুযোগ পাবে (টেষ্ট ফি প্রযোজ্য)। কোন শিক্ষার্থী দ্বিতীয়বারেও টেষ্টে উত্তীর্ণ না হলে তাকে উক্ত লেভেলে পুনরায় প্রথম থেকে ক্লাস শুরু করতে হবে (কোন অতিরিক্ত ফি প্রযোজ্য নয়)। একজন শিক্ষার্থী একই লেভেলে সর্বোচ্চ ২ বার থাকতে পারবে। এভাবে একজন শিক্ষার্থীকে প্রতিটি লেভেল কমপ্লিট করে কোর্স সম্পন্ন করতে হবে।

খ. লেভেল বেজড কারিকুলাম (LBC) এ প্রতিটি লেভেল এমনভাবে সাজানো হয়েছে যাতে করে একজন শিক্ষার্থী একটি লেভেল কমপ্লিট করার পর উক্ত লেভেলে উল্লেখিত বিষয় সমূহতে দক্ষ হয়ে উঠতে পারে এবং পরবর্তী লেভেলের কাজ সমূহ সহজে বুঝতে ও শিখতে পারে। এতে করে শিক্ষার্থীদের কাজের মান এবং শিখার আগ্রহ দুটিই উন্নত হবে বলে আশা করা যায়।

সেকশন ৪: শালীনতা.

ক. কোর্সের একটিভিটি এর ভেতর ধর্ম, বর্ণ এবং লিঙ্গ বৈষম্য করা যাবে না। মেয়ে শিক্ষার্থীরা বিরক্ত হয় কিংবা আপনার কমেন্ট এ অন্য কারো বিরাগভাজন হবেন, এ রকম কমেন্ট করা যাবে না।
খ. রাজনৈতিক আলোচনা সর্ম্পূণভাবে নিষিদ্ধ। কারো অনুমতি ছাড়া তার প্রাকটিস ফাইল কিংবা পোস্ট করা অন্য কোন ফাইল ডাউনলোড করবেন না।
গ. এখানে অনেক উচ্চ পর্যায়ের ব্যক্তিত্ত্ব সম্পন্ন শিক্ষার্থী আছেন, তাই সর্বদা সম্মানের সহিত অন্য শিক্ষার্থীদের সাথে আচরণ করুন
ঘ. কারো অনুমতি ছাড়া তাকে বন্ধুর জন্য অনুরোধ করা যাবে না। কিংবা ব্যক্তিগত কোন মেসেজ পাঠানো যাবে না।
ঙ. ক্লাসে অন্য শিক্ষার্থীদের কিংবা মেয়ে শিক্ষার্থীদেরকে কটুক্তি করে কিছু বলা যাবে না।

সেকশন ৫: অফলাইন কোর্স নীতিমালা.

ক. লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটি এবং শিক্ষার্থীদের মঙ্গলের স্বার্থে নিম্নোক্ত নীতিমালা গুলো মেনে চলতে সকলকে বিনীতভাবে অনুরোধ করা হলো:

খ. শিক্ষার্থীদের আইডি কার্ড সাথে নিয়ে ক্লাসে প্রবেশ করতে হবে এবং ক্লাস শুরুর অন্তত ২০ মিনিট আগে ক্লাসে উপস্থিত থেকে বিগত ক্লাস এর রিভিউ দিতে হবে।

গ. ক্লাসরুমে রাজনৈতিক আলোচনা সর্ম্পূণভাবে নিষিদ্ধ। ক্লাসে অন্য শিক্ষার্থীদের কিংবা মেয়ে শিক্ষার্থীদেরকে কটুক্তি করে কিছু বলা যাবে না। এক্ষেত্রে কোন শিক্ষার্থীর বিরুদ্ধে কোন প্রকার অভিযোগ আসলে তাকে সাময়িক বহিষ্কারসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

ঘ. শিক্ষার্থীরা প্রয়োজনে ক্লাসরুমের কম্পিউটারে শুধুমাত্র লয়াল ফ্রিল্যান্সার কমিউনিটির সাইট অথবা কোর্স রিলেটেড ওয়েব সাইট ব্রাউজ করতে পারবেন। এর বাহিরে অন্যকোন ওয়েবসাইট ব্রাউজ করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ঙ. ক্লাসরুমের কম্পিউটারে নিজের কোন একাউন্ট লগিন করার পর ক্লাস শেষে অবশ্যই নিজ দায়িত্বে লগআউট করে বের হতে হবে। কোন একাউন্ট হ্যাক, ক্ষতিসাধান কিংবা ব্যক্তিগত তথ্য চুরি হলে তার জন্য লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির দায়ী থাকবে না।

চ. ক্লাসরুমের কম্পিউটারে কোন প্রকার সফটওয়্যার ইনস্টল, সেটিং পরিবর্তন অথবা মডিফাই করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। এক্ষেত্রে কোন কিছুর প্রয়োজন হলে এডমিন কে অবগত করতে হবে।

ছ. ক্লাসরুমে কম্পিউটার, আসবাবপত্র এবং অন্যান্য যন্ত্রপাতি সযত্নে ব্যবহার করতে হবে। ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভাবে শিক্ষার্থীদের দ্বারা কোন ক্ষতিসাধন হলে জরিমানা সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

জ. ক্লাসরুমের কম্পিউটারে শিক্ষার্থীদের ব্যক্তিগত পেনড্রাইভ, পোর্টেবল ডিস্ক, ট্যাব, হ্যাডফোন ও অন্যকোন ডিভাউস ব্যবহার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ঝ. কম্পিউটারের তাঁর ধরে টানা হেঁচড়া করা এবং তাড়াহুড়ো ও বলপূর্বক করে কিবোর্ড, মাউস, হ্যাডফোন ইত্যাদি ব্যবহার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ঞ. কাগজ, ময়লা, আবর্জনার নিদিষ্ট স্থানে ফেলতে হবে। ক্লাসরুমে সর্বদা পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।

সেকশন ৬ : শিক্ষক এবং শিক্ষার্থী সম্পর্কিত নীতিমালা

ক. শিক্ষকবৃন্দ ক্লাসে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে অথবা ক্লাসের বাইরে মিটিং/গ্রুপ করে শিক্ষার্থীদের সাথে কৌশলে নিজ বা অন্য কোন কোম্পানির প্রচারণার স্বার্থে কিংবা পার্সোনাল ব্র্যান্ডিং এর উদ্দেশ্যে আলোচনা বা উৎসাহিত করা সম্পুর্ণ নিষিদ্ধ।
খ. শিক্ষক কোর্স রিলেটেড কোন সাক্সেস পোস্টে নিজেকে ট্যাগ কিংবা মেনশন করার জন্য শিক্ষার্থীদের প্ররোচিত করতে পারবে না।
গ. শিক্ষক এবং ছাত্রদের বন্ধুত্বপুর্ণ সর্ম্পক থাকবে, সকল শিক্ষার্থী, ক্লাসের প্র্যাকটিস ফাইল জমা দিতে বাধ্য থাকবেন, কেউ জমা না দিলে জবাবদিহি করতে হবে।
ঘ. শিক্ষার্থীরা অনেকেই একদম নতুন, সেক্ষেত্রে যেকোন (সিলি) প্রশ্ন করতে পারেন। শিক্ষক অবশ্যই বিরক্ত না হয়ে কিংবা রাগান্বিত না হয়ে সুন্দর ও সাবলীল ভাষায় উত্তর দিতে হবে কিংবা বুঝিয়ে দিতে হবে। এক্ষেত্রে পরোক্ষভাবে অন্য শিক্ষার্থীরা প্রশ্ন করতে অনুৎসাহিত হয় এমনভাবে উত্তর দেওয়া যাবে না। শিক্ষককে শিক্ষার্থীদের প্রশ্ন করতে উৎসাহিত করতে হবে।
ঙ. কোন শিক্ষার্থী শিক্ষার্থীদের দেওয়া নীতিমালা ভঙ্গ করলে কিংবা শিক্ষকের সাথে অসাধুচারণ করলে, শিক্ষক লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির সার্পোটে কমপ্লেইন করবে। খুব বেশি সমস্যা করলে শিক্ষকবৃন্দ উক্ত ক্লাস থেকে উনাকে সাময়িক বহিস্কার করতে পারবে।
চ. কোন শিক্ষার্থীর জন্য অন্য শিক্ষার্থী কিংবা লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির কর্তৃপক্ষ, শিক্ষক বা সংগঠনের ‍সম্পর্কে উপযুক্ত প্রমাণ ছাড়া উদ্দেশ্যপ্রণোদিতভাবে মানহানিকর বা বিব্রতকর কোন পোস্ট করা সম্পূর্নরূপে নিষিদ্ধ। এক্ষেত্রে কোন কারণ দর্শানো ছাড়াই আপনার ছাত্রত্ব বাতিল করা হবে। আপনার কোন অভিযোগ থাকলে এখান থেকে আমাদেরকে জানান, আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো। আপনার সমস্যার সমাধানের জন্য আমাদের লাইভ সাপোর্ট টিম আছে।
ছ. শিক্ষকদের সিদ্ধান্তই সবসময় চুড়ান্ত হবে। ক্লাসের সর্ম্পকিত কিংবা অন্য কোন অভিযোগ থাকলে আমাদের সিস্টেমকে তাৎক্ষণিক জানাবেন কিংবা এখানে দেওয়া ফর্মটি পূরণ করবেন। ক্লাস চলার সময় অবাধে প্রশ্ন করতে পারবেন, তবে তা অবশ্যই সৃজনশীল এবং শিক্ষনীয় হতে হবে। আপনার প্রশ্নে অন্য শিক্ষার্থী বিরক্ত কিংবা তার সময় যেন অপচয় না হয়, সেটা উপলদ্ধি করুন
জ. ব্যাচে এডমিন অথবা শিক্ষকের দেওয়া কোন প্রকার পোস্ট রিপোর্ট করা কিংবা বাজে মন্তব্য করা যাবে না। পোস্ট সর্ম্পকিত কোন অভিযোগ থাকলে কমেন্ট করে জানাবেন, তবে এডমিন বা শিক্ষকের মানহানির বিষয় জড়িত কোন পোস্ট হলে তাতে ব্যাচ পোস্ট কিংবা কমেন্ট করবেন না, সেক্ষেত্রে আমাদের কর্তৃপক্ষকে জানাবেন।
ঝ. শিক্ষকবৃন্দ প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির কিংবা লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির বাইরে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ এবং সংরক্ষণ করা সম্পূর্ণ বেআইনি এবং নিষিদ্ধ। উক্ত তথ্য নিজের প্রচারণায় ব্যবহার কিংবা কারো সাথে শেয়ার করা কঠোরভাবে নিষিদ্ধ। এমন কোন প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
ঞ. শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের নিকট কোন প্রকার চার্জ/পেমেন্ট/বকশিশ দাবি অথবা দিতে উৎসাহিত করতে পারবেন না। নিজেকে গিফ্ট দিতে শিক্ষার্থীদের প্রলুদ্ধ করতে পারবেন না।

ট. শিক্ষকবৃন্দ পার্সোনাল রিভিউ দেওয়া, ক্লাসের মধ্যে নিজের গুণগান কিংবা ক্লাস কেমন নিয়েছে, সেটা নিজ থেকে শিক্ষার্থীদের জিজ্ঞেস করতে পারবেন না।
ঠ. শিক্ষকবৃন্দ স্পেসিফিক কোন শিক্ষার্থীর বেশি প্রশংসা, প্রাধান্য দেওয়া, স্পেসিফিক কিছু শিক্ষার্থীকে সবসময় সহায়তা করতে পারবেন না। সকল শিক্ষার্থী আমাদের কাছে সমান। তবে মেধাবী এবং উদ্যমী শিক্ষার্থীদের পরিচর্যা এবং সর্বাত্নক সহায়তা করতে হবে।
ড. শিক্ষক ক্লাসের মাঝে নিজের কিংবা অন্য কোন শিক্ষার্থীর জন্মদিন কিংবা যেকোন অনুষ্ঠান পালন করতে পারবেন না।

সেকশন ৭ : শিডিউল, ফি, রিফান্ড পলিসি, অন হোল্ড, ক্যানসেলেশন পলিসি.

ক. সবার ব্যাচ অনুযায়ী ক্লাস শিডিউল নির্ধারিত হবে। ক্লাস শিডিউলে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত। ব্যাচে দেওয়া নির্ধারিত সময়সূচির থেকে বিভিন্ন অবস্থার পরিপ্রেক্ষিতে শুরুর তারিখ হতে সর্বোচ্চ ৪ সপ্তাহ পর্যন্ত ব্যাচ পেছানো হতে পারে। চার সপ্তাহ পরও ব্যাচ শুরু করা সম্ভব না হলে শিক্ষার্থীরা রিফান্ড এর জন্য আবেদন করতে পারবেন।
খ. কেউ নিজের কোর্স অন্য কারো কাছে হস্তান্তর করতে পারবেন না।
গ. ক্লাস শুরুর এক সপ্তাহ আগ পর্যন্ত কেউ চাইলে কোর্স পরিবর্তন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে নতুন কোর্সের পেমেন্ট বেশি হলে বর্ধিত অংশ প্রদান করতে হবে, পরিবর্তনের ক্ষেত্রে কোন প্রকার অফার / ডিসকাউন্ট গৃহিত হবে না।
ঘ. কেউ ব্যাচ পরিবর্তন করতে হলে তাকে অবশ্যই পরবর্তী ব্যাচে সেই ব্যাচের নির্ধারিত কোর্সটিই করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীকে ক্লাস শুরু হওয়ার পূর্বে জানাতে হবে (শর্ত প্রযোজ্য)।
ঙ. কোন শিক্ষার্থী (অফলাইন কোর্সের শিক্ষার্থী) কোর্সের ফ্লো থেকে পিছিয়ে পড়লে বা কোর্স চলাকালীন অবস্থায় কোর্স সম্পূর্ণ না করতে পারলে তারা আমাদের অন্য কোন ব্যাচের সাথে উক্ত কোর্সটি পুনরায় করতে পারবে। সেইক্ষেত্রে উক্ত কোর্সের ১০% ক্লাস সম্পূর্ণ ফ্রিতে করতে পারবে এবং পরবর্তী ক্লাসের জন্য তাকে ফি পরিশোধ করতে হবে। যদি কোন শিক্ষার্থী ৯০% ক্লাস করতে আগ্রহী হয় তাকে মূল কোর্স ফির ৫০% বা অর্ধেক ফি পরিশোধ করতে হবে অনুরূপভাবে ৬৫% ক্লাসের জন্য ৩০%, ৪০% ক্লাসের জন্য ২০% এবং ২০% ক্লাসের জন্য ১০% ফি পরিশোধ করতে হবে।
চ. কোন শিক্ষার্থী কোর্স শুরু হয়ে যাওয়ার পর কোর্স কিংবা ব্যাচ পরিবর্তনের সুযোগ পাবেন না। তবে নতুন কোর্সে ভর্তি হলে লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির নির্ধারিত ডিসকাউন্ট পেতে পারেন।
ছ. অফলাইন কোর্সের শিক্ষার্থীদের ক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে কোন শিক্ষার্থী তার কোর্স ইনস্টলমেন্টের টাকা পরিশোধ করতে ব্যর্থ হলে তার কোর্স থেকে সাময়িক বহিস্কার করে দেওয়া হবে ।

জ. কেউ কোর্স ফি ফেরত চাইলে তাকে অবশ্যই কোর্স শুরুর অন্তত ১৫ দিন পূর্বে কর্তৃপক্ষকে জানাতে হবে।  এরপরে কোর্স ফি অফেরত যোগ্য বলে গণ্য হবে। অনলাইন কোর্সের ক্ষেত্রে ১০% ফি কর্তন করা হবে এবং অফলাইন কোর্সের ক্ষেত্রে ৫% ফি কর্তন করা হবে । রিফান্ড পেতে সর্বোচ্চ ১০-১৫ কর্মদিবস সময় লাগতে পারে।  তবে লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির থেকে যদি কোন কোর্সের ক্লাস না নেয়া হয়, কিংবা কোন দুঘর্টনা বসত ক্লাস শুরুর নির্ধারিত সময়ের ৪ সপ্তাহের মধ্যে কোন প্রকার ক্লাস নিতে অক্ষম হয়, তবে উক্ত কোর্সের সকল শিক্ষার্থীর সম্পূর্ণ কোর্স ফি ফেরত দেওয়া হবে।

ঝ. শিক্ষার্থীদের ও লয়াল ফ্রিল্যান্সারস.কম এর সুবিধার্থে এবং ক্লাস সুষ্ঠ ও সফলতার সাথে পরিচালনা করতে  কর্তৃপক্ষ চাইলে ক্লাস শুরুর সময় ও তারিখ পরিবর্তন, শিক্ষার্থীদের ব্যাচ পরিবর্তন কিংবা শিক্ষক পরিবর্তন করতে পারে।

ঞ.  কোন কারণে যদি কোন ব্যাচ শুরু করার পর নির্ধারিত সময়ে সম্পন্ন না হয় এবং সম্পন্নের নির্ধারিত সময়ের চেয়ে ৬০ কর্মদিবসের বেশি সময়েরও শেষ না হয়। তবে শিক্ষার্থীরা ফুল রিফান্ড পাবেন। তবে কোন সেশনের নির্দিষ্ট ব্যাচে আশানুরূপ শিক্ষার্থী না হলে শিক্ষার্থীদের সাথে আলোচনা সাপেক্ষে ব্যাচ ডেট পিছানো বা পরের সেশনে দেওয়া হতে পারে।

ট. লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির কর্তৃপক্ষের নিকট কোর্স ফি বাবদ কোন টাকা পাওনা থাকলে সর্বোচ্চ ৬০ কর্মদিবসের মধ্যে উক্ত পাওনা টাকা লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির কর্তৃপক্ষের নিকট হইতে আদায় করতে হবে। অন্যথায় উক্ত পাওনা টাকা আদায় করতে কোন প্রকার সমস্যার সম্মুখীন হলে লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

ঠ. একজন শিক্ষার্থী ভর্তি/রেজিস্ট্রেশন এর পর থেকে সর্বোচ্চ তিন মাস পর্যন্ত কোর্স হোল্ড করে রাখতে পারবে তবে তা ব্যাচ শুরুর অন্তত এক সপ্তাহের পূর্বে কর্তৃপক্ষকে জানাতে হবে। এই তিন মাসের মধ্যে কোর্স ফি যদি বৃদ্ধি পায় তাকে কোন অতিরিক্ত ফি প্রদান করতে হবে না, কিন্তু তিন মাস পর যদি কোর্স ফি বৃদ্ধি পায় তবে তাকে অতিরিক্ত ফি প্রদান করে কোর্সে অংশগ্রহন করতে হবে।

সেকশন ৮: ক্লাস চলাকালীন ও এসাইনমেন্ট.

ক. ক্লাস শুরুর অন্তত ১০ মিনিট আগে লয়াল ফ্রিল্যান্সারস .কম এ লগিন করে উপস্থিত থাকতে হবে।
খ. কেউ কোন কারণে ক্লাসে উপস্থিত হতে না পারলে ক্লাস শুরুর অন্তত ২ ঘন্টা আগে ব্যাচে পোস্ট করে কিংবা শিক্ষককে জানাতে হবে।
গ. প্রত্যেকটি ক্লাস শুরুর আগে উক্ত ক্লাসের ইউনিট ভালো করে পড়ে নিন। তাতে বুঝতে সুবিধা হবে।
ঘ. ক্লাসের সময় মাইক্রোফোন মিউট করে রাখতে হবে, শুধুমাত্র যখন কোন প্রশ্ন করবেন তখন মিউট অফ করে প্রশ্ন শেষ করে আবার মিউট রাখবেন। কারণ আপনার বাসায় কোন শব্দ হলে সেটা অন্যদেরও ক্লাসে অমনোযোগের কারণ হয়।
ঙ. প্রতিটি ক্লাসের সময় ৯০ মিনিট (দেড় ঘন্টা); যার মধ্যে প্রথম ১৫ মিনিট আগের লেকচারের উপর সমস্যা সমাধান, পরবর্তী ৬০ মিনিট(১ ঘন্টা) আজকের নির্ধারিত লেকচার/ক্লাস এবং শেষ ১৫ মিনিট আজকের ক্লাসের উপর প্রশ্নোত্তর।
ছ. ক্লাস শেষে ক্লাস-ফাইলগুলো কোর্স সংশ্লিষ্ট ইউনিটে পরবর্তী ১২ কর্মঘন্টার মধ্যে পোস্ট করা হবে, সেখান থেকে ডাউনলোড করে প্রাকটিজ করুন; কোনটা বুঝতে সমস্যা হলে ব্যাচে পোস্ট করুন ক্লাসের রের্কডিং ভিডিও সংশ্লিষ্ট ইউনিটের ভেতর পাবেন।
জ. ক্লাস প্রাকটিজ শেষে পরের ক্লাস শুরুর অন্তত ৫ ঘন্টা পুর্বে প্রাকটিজ ফাইল সমুহ এসাইনমেন্ট এ জমা দিন।
ঝ. প্র্যাকটিস ফাইল জমা দেওয়ার সময় সবাই ফাইলগুলোকে জিপফাইল করে এটার নাম দিন এভাবে batch x_practise File_name_class x.zipযেমন দ্বিতীয় ব্যাচের শাহিন আহমেদ দ্বিতীয় ক্লাসের ফাইল জমা দিতে লিখবেনbatch 2_practise File_Shahid Ahmed_class2
ঞ. প্রাকটিজ ফাইলে অন্যদের ফাইল কপি-করে কিংবা কিছুটা এডিট করে জমা দিবেন না।

সেকশন ৯.

ক. লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির প্রতিটি কোর্সের একটি করে ফেসবুক গ্রুপ রয়েছে। কেবলমাত্র লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির শিক্ষার্থীরা উক্ত গ্রুপে জয়েন করবেন। লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির শিক্ষার্থীরা গ্রুপে যোগ দিতে অবশ্যই আপনার ইউজারনেম, আপনার  কোর্স ব্যাচের নাম ও অর্ডার নং এর প্রশ্নগুলোর উত্তর দিতে হবে। উক্ত প্রশ্নোত্তর ছাড়া কাউকে গ্রুপে যোগদানের অনুমোদন দেওয়া হবে না।

খ. ভর্তি হওয়ার/পেমেন্ট করার পর প্রথম ক্লাসেই আপনাদের গ্রুপে জয়েনের নির্দেশনা দেওয়া হবে।

গ. গ্রুপে আপনার কোর্স সম্পর্কিত যেকোন সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন। তবে কোর্সের মিটিং আইডি, কোর্স  ভিডিও ইত্যাদি শেয়ার করা যাবে না। কোর্সের এসাইনমেন্টও কোর্স এর ভেতর জমা দিতে হবে।

লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির শিক্ষার্থীদের স্বার্থে এবং ভবিষ্যৎ উন্নতি ও অবস্থার প্রেক্ষিতে যেকোন সময় এই নীতিমালা সংশোধন, পরিবর্ধন ও পরিমার্জন করতে পারে। লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির এর সকল শিক্ষার্থী উক্ত নীতিমালা মেনে চলতে বাধ্য থাকিবেন। লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির এর কোর্সে অংশ নেওয়া মানে আমরা ধরে নিচ্ছি আপনি সজ্ঞানে এবং সুস্থ শরীরে উক্ত নীতিমালা পড়ে, বুঝে আমাদের কোর্স করতে সম্মত হয়েছেন।

ভিডিও কোর্স নীতিমালা:

সেকশন ১০.

ক. ভিডিও কোর্সের ক্লাস লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির ওয়েব সাইট থেকে দেখতে হবে এক্ষেত্রে ক্লাসের ভিডিও ডাউনলোড করার কোন সুযোগ থাকবে না।

খ. অর্ডার কমপ্লিট করার পর কোর্স চেঞ্জ করার কোন সুযোগ নেই।

গ. কোর্সের এক্সেস বা একাউন্ট ডিটেলস অন্য কারো সাথে শেয়ার করা যাবেনা এক্ষেত্রে একটি একাউন্টে বিভিন্ন ডিভাইস থেকে লগইন করা হলে সে একাউন্ট ব্যান করা হবে।

ঘ. ক্লাসের ভিডিও স্ক্রিন রেকর্ড এর মাধম্যে বা অন্যকোন মাধ্যমে ধারন করে তা কারো সাথে শেয়ার অথবা ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবেনা এক্ষেত্রে লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির কর্তৃপক্ষ অবগত হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
ঙ. অর্ডার কমপ্লিট করার পর কোর্স ফি অফেরতযোগ্য বলে গণ্য করা হবে।

ডিভিডি ডাউনলোড লিঙ্ক নীতিমালা:
সেকশন ১১.

ক. কোর্সের এক্সেস বা একাউন্ট ডিটেলস অন্য কারো সাথে শেয়ার করা যাবেনা এক্ষেত্রে একটি একাউন্টে বিভিন্ন ডিভাইস থেকে লগইন করা হলে সে একাউন্ট ব্যান করা হবে।
খ. ক্লাসের ভিডিও কারো সাথে শেয়ার অথবা ব্যাসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবেনা এক্ষেত্রে লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির কর্তৃপক্ষ অবগত হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
গ. ডাউনলোড লিংকের মেয়াদ ১ মাস হয়ে থাকে এর মধ্যে সকল ক্লাসের ভিডিও ডাউনলোড করে নিতে হবে। মেয়াদ শেষ হয়ে গেলে ডাউনলোড করার কোন সুযোগ থাকবে না।

লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির এর সকল শিক্ষার্থী উক্ত নীতিমালা মেনে চলতে বাধ্য থাকিবেন। লয়াল ফ্রিল্যান্সারস কমিউনিটির এর কোর্সে অংশ নেওয়া মানে আমরা ধরে নিচ্ছি আপনি সজ্ঞানে এবং সুস্থ শরীরে উক্ত নীতিমালা পড়ে, বুঝে আমাদের কোর্স করতে সম্মত হয়েছেন।